ব্রণের সমস্যা দূর করতে সঠিকভাবে ত্বকের যত্ন নিচ্ছেন তো?


তারেক আজিজ প্রকাশের সময় : ০৭/০৩/২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ণ /
ব্রণের সমস্যা দূর করতে সঠিকভাবে ত্বকের যত্ন নিচ্ছেন তো?

ব্রণের সমস্যায় ভুগলে ত্বকের যত্ন নিয়ে সচেতন থাকতে হয়। ভুল পণ্য ব্যবহারে এই সমস্যা মারাত্মক আকার ধারণ করতে পারে। ব্রণপ্রবণ ত্বক এবং তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা হয় বেশি। গরম বাড়লে তৈলাক্ত ত্বকের তেলতেলে ভাব আরও বাড়ে। এর সঙ্গে দেখা দেয় ওপেন পোরস ও ব্রণ সমস্যাও।

ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। আসছে গরম। এসময় ব্রণমুক্ত থাকতে কী করবেন জানুন-

ব্রণের সমস্যা দূর করতে প্রতিদিন অন্তত দুবার ত্বক পরিষ্কার করা জরুরি। এজন্য জল-ভিত্তিক ক্লিনজার বেছে নিন। এটি ত্বকের প্রাকৃতিক তেল বজায় রেখেই মুখ থেকে ময়লা অপসারণ করে।

টোনার 

অনেকেই ত্বকের যত্নে টোনার ব্যবহার করেন না। এই ভুল কিন্তু করা চলবে না। টোনার ত্বক থেকে অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করে। পাশাপাশি ত্বককে হাইড্রেট করে এবং ব্রণের ব্রেকআউটের সঙ্গে লড়াই করে। সবসময় অ্যালকোহল মুক্ত টোনার ব্যবহার করুন।

স্পট ট্রিটমেন্ট

ব্রণ কমলেও এর দাগ সহজে যেতে চায় না। এজন্য ব্রণের চিকিৎসায় স্পট ট্রিটমেন্ট গুরুত্বপূর্ণ। টোনার ব্যবহারের পর মুখের যেসব অংশে ব্রণ বেরিয়েছে, তার ওপর অ্যাকনি স্পট ট্রিটমেন্ট প্রয়োগ করুন। এটি ত্বক সম্পূর্ণরূপে শোষণ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

তৈলাক্ত ত্বকের জন্য বেছে নিন অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার বেছে নিন। ব্রণর চিকিৎসায় যেসব পণ্য ব্যবহার হয়, সেগুলো ত্বককে অতিরিক্ত শুষ্ক করে তুলতে পারে। আর ময়েশ্চারাইজার ত্বককে হাইড্রেট রাখতে সাহায্য করে।

অয়েন্টমেন্ট বা জেল

ত্বকের প্রদাহ বাড়ায় ব্রণ। এর সঙ্গে বাড়ায় লালচে ভাব ও ব্যথা। এসব থেকে মুক্তি পেতে অয়েন্টমেন্ট বা জেল ব্যবহার করতে পারেন। এতে প্রদাহ ও ফোলাভাব থেকে মুক্তি পাবেন।

সঠিক স্কিন কেয়ার রুটিন মেনে চলার পরও যদি ব্রণ থেকে মুক্তি না মেলে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। অনেকসময় ব্রণ দূর করার ক্ষেত্রে ওষুধ খাওয়ারও প্রয়োজন পড়ে।