শিশু সুরক্ষায় হেল্পলাইন ‘১০৯৮’


তারেক আজিজ প্রকাশের সময় : ২১/০২/২০২০, ২:১৭ পূর্বাহ্ণ / ১৫৬
শিশু সুরক্ষায় হেল্পলাইন ‘১০৯৮’

নিজস্ব প্রতিবেদক: সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদফরের চাইল্ড সেনসিটিভ সোশ্যাল প্রোটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্পের চাইল্ড হেল্পলাইন ‘১০৯৮’ এর ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদের সম্মেলনকক্ষে এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয় যৌথভাবে এ ওরিয়েন্টশনের আয়োজন করে। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে ওরিয়েন্টেশনে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তসিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক উম্মে কুলসুম, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নজরুল ইসলাম ও মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. নাসরিন আখতার। এছাড়াও অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, থানার শিশুবিষয়ক কর্মকর্তা, শিক্ষা কর্মকর্তা, শিক্ষক, ইউপির চেয়ারম্যান, সাংবাদিক, এনজিও কর্মীসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.আলমগীর হোসেন সরাসরি ‘১০৯৮’ নম্বরে কল দেন। এ সময় কল সেন্টার থেকে বিস্তারিত জানানো হয়। পুরো কথোপকথন মাইক্রোফোনের মাধ্যমে উপস্থিত সবাইকে শোনানো হয়।

ওরিয়েন্টশনের শেষ পর্যায়ে শিশু সুরক্ষায় ১১ সদস্যবিশিষ্ট একটি মোবাইল টিম গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। যারা দ্রুততার সঙ্গে চাঁপাইনবাবগঞ্জে কাজ করবে। এই কমিটিতে থাকবেন সমাজসেবার কর্মকর্তা, থানার শিশুবিষয়ক কর্মকর্তা, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগের কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, মসজিদের ইমাম, সাংবাদিক, ইউপির চেয়ারম্যান, এনজিও প্রতিনিধি, সমাজকর্মীসহ বিভিন্ন দফতরের কর্মকর্তা।

অনুষ্ঠানে বলা হয়, ২০১৬ সালের ২৭ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ‘১০৯৮’এর উদ্বোধন করেন। শিশুর সুরক্ষায় ২৪ ঘণ্টাই দেশের যেকোনো প্রান্তের কোনো শিশু কোনো ধরনের সহিংসতা, নির্যাতন ও শোষণের শিকার হলে শিশু নিজে অথবা অন্য যেকোনো ব্যক্তি বিনা মূল্যে ‘১০৯৮’ হেল্পলাইনে ফোন করে চাইতে পারবেন সহায়তা।

‘১০৯৮’ এর সেবাগুলো হচ্ছে শিশুর প্রতি সহিংসতা বা নির্যাতন প্রতিরোধ, শিশু পাচার রোধে জরুরি সহায়তা, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম ও শিশুবিবাহ রোধে সহায়তা, শিশুদের আইনি সেবা পেতে সহায়তা, ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে শিশুকে উদ্ধার, টেলিফোনে তথ্য ও কাউন্সেলিং সেবা, শিশুর সুরক্ষায় নিরাপদ ইন্টারনেট ব্যবহারে পরামর্শ ও বিদ্যমান যেকোনো সামাজিক সুরক্ষায় সেবা পেতে সহায়তা প্রদান। যেখানেই শিশুরা অধিকার থেকে বঞ্চিত, সেখানেই ‘১০৯৮’ নম্বরে কল দিতে বলা হয় সবাইকে।