রমজানে নিত্যপ্রয়োজনীয় পন্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে: প্রধানমন্ত্রী


Journalist Tarek Aziz প্রকাশের সময় : ৩০/০৩/২০২২, ১০:৩১ অপরাহ্ণ /
রমজানে নিত্যপ্রয়োজনীয় পন্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক :

রমজান মাসে দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে বলে আশ্বস্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পণ্যের দাম বর্তমানে সহনীয় পর্যায়ে রয়েছে। আমরা আশা করি আসন্ন রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল এবং সহনীয় থাকবে।

বুধবার (৩০ মার্চ) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের (ময়মনসিংহ-৮) এক প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

বিশ্বব্যাপী মূল্যবৃদ্ধির মধ্যে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, টিসিবি সারাদেশে এক কোটি নিম্ন আয়ের মানুষের জন্য রমজান শুরুর আগে এবং মাসের মাঝামাঝি দুই ধাপে ভর্তুকি মূল্যে নিত্যপ্রয়োজনীয় জিনিস বিক্রি করছে। এ অনুযায়ী জেলা ও উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে নির্ধারিত মানদণ্ড অনুযায়ী টিসিবির পণ্য বিক্রি করা হবে।

তিনি বলেন, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের পাশাপাশি বরিশাল সিটি করপোরেশনেও ট্রাকে করে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে।

তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে গমের দাম ৬০ দশমিক ৭২ শতাংশ, সয়াবিনের ২৬ দশমিক ৪১ শতাংশ, পাম অপরিশোধিত তেল ৩৫ দশমিক ৭১ শতাংশ এবং কাঁচা চিনি ৮ দশমিক ২৫ শতাংশ বৃদ্ধির পাশাপাশি শিপিং খরচ ১৪ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, সরকার ভোজ্যতেলের ওপর ভ্যাট প্রত্যাহার, বাজার মনিটরিং এবং পণ্যের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতকরণসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, যাতে দামের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ করা যায়।