করোনায় কৃষক বা ধান কাটা শ্রমিকের মৃত্যুর জন্য ৫০ হাজার টাকার বীমা ঘোষণা মধুমতির


তারেক আজিজ প্রকাশের সময় : ০৪/০৫/২০২০, ৬:৪৮ অপরাহ্ণ /
করোনায় কৃষক বা ধান কাটা শ্রমিকের মৃত্যুর জন্য ৫০ হাজার টাকার বীমা ঘোষণা মধুমতির
নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : মানবিক কাজের জন্য চাঁপাইনবাবগঞ্জে প্রশংসিত হচ্ছে মধুমতি বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড নামে একটি বে-সরকারি প্রতিষ্ঠান। চলমান করোনা সংকটে এরই মধ্যে প্রতিষ্ঠানটি বিভিন্ন মানবিক কার্যক্রম পরিচালনা করছে।
করোনা সংক্রমনে কৃষক বা ধান কাটা শ্রমিকের মৃত্যু হলে ৫০ হাজার টাকার বীমা ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। রোববার জেলা প্রশাসকের কাছে কৃষক ও শ্রমিকদের জন্য প্রণোদনা সংক্রান্ত একটি চিঠি দেয়া হয়।
মধুমতি বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ রানা স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, করোনা মহামারির মধ্যে মাঠে মাঠে দুলছে সোনালী ধান। কিন্তু আতঙ্কিত হয়ে কৃষক বা শ্রমিকরা ধান কাটতে যেতে পারছেন না। এ অবস্থায় তাদের সাহস জোগাতে এবং সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে মধুমতি বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী কৃষক বা শ্রমিক পরিবারকে ৫০ হাজার টাকার বীমা প্রণোদনা হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রথম ১০ জন এই সুবিধা পাবেন।
প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ রানা জানান, করোনা মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নিম্নআয়ের দিন মজুররা। ঘরে খাদ্যের অভাব থাকলেও করোনায় আতঙ্কগ্রস্ত মজুররা কাজে যেতে পারছেন না। খাদ্য নিরাপত্তার পাশাপাশি দিন মজুরদের পরিবারের আর্থিক নিরাপত্তাও জরুরি হয়ে পড়েছে এই সময়ে। এ সব বিবেচনা করেই কৃষক-শ্রমিক পরিবারকে বীমা প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এর আগে স্বউদ্যোগে জেলা ও উপজেলা প্রশাসনের ত্রাণ তহবিলে অর্থের চেক, বাড়ি বাড়ি গিয়ে দরিদ্র মানুষকে ত্রান বিতরণ ও জেলার দুই করোনা আক্রান্ত ব্যক্তির চাহিদা অনুযায়ী খাদ্য দিয়ে প্রশংসিত হয়েছে মধুমতি বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড।