করোনায় কর্মহীন মানুষের পাশে লাহু


তারেক আজিজ প্রকাশের সময় : ২৩/০৫/২০২০, ৭:০০ অপরাহ্ণ /
করোনায় কর্মহীন মানুষের পাশে লাহু

নিজস্ব প্রতিবেদক: চাঁপাইনবাবগঞ্জের অন্যতম সফল ব্যবসায়ী ও সমাজসেবক শরিয়তুল্লাহ লাহুর পক্ষ থেকে করোনা সংকটে কর্মহীন প্রায় ১ হাজার ৫০০ পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। সদর উপজেলার নারায়মপুর ইউনিয়নের অসহায় মানুষদের মাঝে এসব ত্রাণসামগ্রী বিতরণ করেছেন তিনি। করোনাক্রান্তিকালে অসহায়দের পাশে দাঁড়িয়ে মহানুভবতার অন্যন্য নজির সৃষ্টি করেছেন পোশাক শিল্পের এই সফল ব্যবসায়ী। লাহুর এমন মহানুভবতায় খুশি নিম্ন আয়ের হাজারো মানুষ।
এছাড়াও তার এই মহৎ কর্মকাণ্ড বিভিন্ন মহলে ব্যাপক প্রশংসিত হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর নারায়নপুর ইউনিয়নে বসবাসরত কর্মহীন ও অসহায় মানুষের ঘরে ঘরে তিনি খাদ্যসামগ্রী দিচ্ছেন। যেখানেই অভাবী মানুষ আছে, সেখানেই চাল, ডাল, তেল ও লবণ নিয়ে হাজির হচ্ছেন লাহুর লোকজন। ক’দিন ধরে ঈদ উপলক্ষে দিচ্ছেন ঈদ সামগ্রী। নারায়নপুর ইউনিয়নের বেশিরভাগ অভাবী মানুষের ঘরেই পৌঁছেছে তার দেওয়া কোনো না কোনো উপহার। সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে এসব সামগ্রী পৌঁছে দিচ্ছেন তিনি।

ঢাকার নারায়নগঞ্জ থেকে তিনি চাঁপাইনবাবগঞ্জে আসতে না পারলেও তার অর্থায়নে নিজেদের লোকজনের মাধ্যমে বিভিন্ন খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছেন অসহায় কর্মহীন মানুষের ঘরে ঘরে। এই সমাজসেবককে ফোন করে কেউ সমস্যার কথা বললেই খাদ্যসামগ্রী পৌঁছে যায়। এই দুঃসময়ে তিনি অসংখ্য মানুষের মুখে হাসি ফুটিয়েছেন।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ভারতীয় সীমান্তসংলগ্ন ইউনিয়ন নারায়ণপুর সবচাইতে অবহেলিত ও অনুন্নত। এ ইউনিয়নের অধিকাংশ মানুষের পেশা দিনমজুর। করোনার প্রভাবে এ ইউনিয়নের শ্রমজীবীরা কর্মহীন হয়ে পড়ে। সরকারি ত্রাণ ওই ইউনিয়নে দেয়া হলেও তা পর্যাপ্ত ছিলোনা। তাই নিজ অর্থায়নে সাধ্যমত অসহায়দের খাদ্যসামগ্রী সরবরাহ করেছেন শরিয়তুল্লাহ লাহু। তিনি বর্তমানে ঢাকার নারায়নগঞ্জে বসবাস করছে। সেখানে গার্মেন্টস ব্যবসায় জড়িত।

এ প্রসঙ্গে লাহু জানান, ইতোমধ্যে দেড় হাজার মানুষকে তিনি খাদ্যসামগ্রী দিয়েছেন। এছাড়াও মানুষের ঘরে ঘরে ঈদসামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে। সম্পূর্ণ আত্মতৃপ্তির জন্য ব্যক্তিগত তহবিল থেকে এ ব্যয় করছেন তিনি। এভাবে আরও অনেক দূর এগিয়ে যেতে চান, এ জন্য ইউনিয়নবাসীর দোয়া চেয়েছেন তিনি।