‘আর চুপ থাকা যাচ্ছে না!’ রাশিয়া-ইউক্রেন যুদ্ধে উদ্বাস্তুদের নিয়ে দুশ্চিন্তায় প্রিয়াঙ্কা


Journalist Tarek Aziz প্রকাশের সময় : ১০/০৪/২০২২, ১২:৩৩ পূর্বাহ্ণ /
‘আর চুপ থাকা যাচ্ছে না!’ রাশিয়া-ইউক্রেন যুদ্ধে উদ্বাস্তুদের নিয়ে দুশ্চিন্তায় প্রিয়াঙ্কা

অনলাইন ডেস্ক : রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের ফলে বিশ্ব বাজারে জিনিসপত্রের দাম ঊর্ধ্বমুখী। রোজই দাম বাড়ছে জ্বালানি, খাবার ও ওষুধপত্রের। একে যুদ্ধ ও তার উপর নিত্যপ্রয়োজনীয় জিনিসের চড়া দাম। বেঁচে থাকাই যেন কঠিন হয়ে পড়েছে সর্বহারা উদ্বাস্তুদের। যুদ্ধে পরিজন হারানো, শেষ সম্বলটুকু হারানো মানুষদের সংকটের কথা ভেবে এবার মুখ খুললেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া (Priyanka Chopra)। সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ভিডিও আপলোড করে বিশ্ব নেতাদের মানবিক হওয়ার জন্য আবেদন জানালেন তিনি। প্রিয়াঙ্কা বলেন, দয়া করে উদ্বাস্তুদের পাশে দাঁড়ান।

বলিউডের পিগি চপস ইনস্টাগ্রামে ভিডিও আপলোড করে বলেন, ”উদ্বাস্তুরা অসহায়। অনিশ্চয়তায় তাঁদের ভবিষ্যৎ। বিশ্ব নেতাদের কাছে আবদেন, সব ভেদাভেদ, সব রাজনীতি ভুলে এই সর্বহারা মানুষদের পাশে দাঁড়ান।” প্রিয়াঙ্কা এই ভিডিওতে আরও বলেন, ”আমাদের সবার উদ্বাস্তুদের পাশে দাঁড়ানো উচিত। যাঁরা উদ্বাস্তুদের হয়ে কাজ করছেন, তাঁদের সঙ্গে হাত মিলিয়ে কাজ করা উচিত।” এই ভিডিও আপলোড করে ক্যাপশনে প্রিয়াঙ্কা লিখলেন, ”আমাদের চুপ করে বসে থাকলে চলবে না।”

 

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। একমাসের বেশি সময় ধরে ভয়াবহ যুদ্ধ চলছে দুই দেশের মধ্যে। এহেন পরিস্থিতিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জব্দ করতে রাশিয়ার উপর একগুচ্ছ আর্থিক নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, জাপান-সহ একাধিক দেশ। রাশিয়া থেকে তেল আমদানি করাও বন্ধ করে দিয়েছে ওয়াশিংটন। শুধু তাই নয়, রাশিয়ার কয়েকটি ব্যাংককে আন্তর্জাতিক আর্থিক লেনদেনের ‘সুইফট’ ব্যবস্থা থেকে বাদ দেওয়া হয়। এর ফলে ওই ব্যাংকগুলি গোটা বিশ্বে আর কাজ করতে পারছে না। ধাক্কা খাচ্ছে রাশিয়ার আমদানি-রপ্তানি। ফলে জোর ধাক্কা খেয়েছে রুশ অর্থনীতি। এহেন পরিস্থিতিতে নিষেধাজ্ঞার প্রভাব খর্ব করতে মরিয়া মস্কো।